ওয়াইফাই সমস্যা ( ওয়াইফাই কলিশন )

বর্তমানে ওয়াইফাই রাউটার এতটাই জনপ্রিয় হয়েছে যে কোন কোন বাসায় একের অধিক রাউটার ব্যবহার করতে দেখা যায় । আর শহরে পুরো একটি বিল্ডিং এর কথা বললে দেখা যাবে ন্যূনতম ৪-৮ টি ওয়াই-ফাই ডিভাইস বিদ্যমান আর আশে-পাশের ডিভাইসগুলোর কথা বাদই দিলাম । তো এতে সমস্যা কি ? এতে তো আরও ভালো , দেশ এগিয়ে যাচ্ছে ।
৮০২.১১ প্রোটকল বা ওয়াই-ফাই লোগো 

আমাদের আশে-পাশে যে সকল ওয়াই-ফাই রাউটার রয়েছে তার ৯৯% ই ২.৪ গিগাহার্জ ব্যান্ডের যার ফলে সমস্যাটাও আস্তে আস্তে আরও বেশি হবে । যারা ওয়াই-ফাই সম্পর্কে মোটামুটি জানেন তারা নিশ্চয়ই বলবেন ৫ গিগাহার্জ ব্যান্ডের ওয়াই-ফাই তো আছেই , তবে তার সাথে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে আপনি যে সকল ডিভাইসে ওয়াই-ফাই ব্যবহার করবেন তাতেও ৫ গিগাহার্জ ব্যান্ড চলার উপযোগী হতে হবে । আর ৫ গিগাহার্জ ব্যান্ডের ন্যূনতম রাউটারের দাম ২.৪ গিগাহার্জ এর তুলনায় ৪-৫ গুন বেশি । ওয়াই-ফাই কলিশন  দূর করার এত সহজ পদ্ধতি থাকতে কেন এত টাকা খরচ করবেন ! 
এখন মূল বিষয়ে আসি , ওয়াইফাই সিগন্যাল কলিশন কি ? 
ধরুন দুটি রাস্তা আছে একটি অত্যন্ত ব্যস্ত আর জনবহুল রাস্তা দ্বিতীয়টি অনেক কম ব্যস্ত এবং কম জনবহুল রাস্তা ।
এখন আপনিই ঠিক করুন কোন রাস্তা দিয়ে যেতে আপনার বেশি সুবিধা হবে ?
নিশ্চয়ই বলবেন দ্বিতীয়টি । হ্যাঁ , এটাই সঠিক ।
ঠিক তেমনি সমস্যা তখনই যখন আপনার রাউটারের আশে-পাশে অনেক ওয়াই-ফাই রাউটারের সিগন্যাল বিদ্যমান ।
এতে করে আপনার রাউটারের ওয়াই-ফাই সিগন্যাল অন্য রাউটারের সিগন্যাল যদি একই ওয়্যারলেস চ্যানেলে থাকে তবে ওয়াই-ফাই কলিশন সৃষ্টি হবে , এতে করে আপনি দুর্বল ওয়াই-ফাই সিগন্যাল এবং ধীরগতির ইন্টারনেট পাবেন ।
ওয়্যারলেস চ্যানেল আবার কি ? 
একই ফ্রিকোয়েন্সিতে বাংলাদেশ ও ভারতের রেডিও চ্যানেল থাকলে কাছাকাছি স্টেশনের অনুষ্ঠান শোনা যায়। তেমনি 
একই ফ্রিকোয়েন্সি ও একই চ্যানেল এ কয়েকটি ওয়্যারলেস নেটওয়ার্ক থাকলে তা কনফ্লিক্ট করে। ফলে দূরে থাকা রাউটারের সিগন্যাল দুর্বল হয়ে পড়ে এবং ওয়াই-ফাই ব্যবহারে সমস্যা হয় । 
নিচের চিত্রটি দেখলে হয়তো  আরও ভালোভাবে বুঝতে পারবেন 
ওয়াই-ফাই কলিশন 


চিত্রে আপনারা দেখতেই পারছেন কোন রাউটার কোন চ্যানেলে চলছে । আর এটাও নিশ্চয়ই দেখতে পারছেন ৮ টির মাঝে ৪ টি রাউটার ১ চ্যানেলে চলছে । এদের মধ্যে ওয়াই-ফাই কলিশন সবচেয়ে বেশি কারন এই ৪ টি রাউটার একই চ্যানেলে চলছে । তারপর রয়েছে TP-LINK_8D94EC এবং Wireless রাউটার ৯ চ্যানেলে । কলিশন বিহীন রয়েছে homesick চ্যানেল ৬ ও Towkir Tusher চ্যানেল ৫ । 
আপনার আশে-পাশের রাউটারের চ্যানেল সম্পর্কে যেভাবে জানবেন - ( এই ৮ টি ডিভাইসের ম্যাক দিয়ে পরিক্ষা করে দেখা গেছে ৭ টি ই টিপি লিঙ্ক । তাই টিপি লিঙ্ক রাউটার দিয়েই দেখানো ভালো হবে বলে মনেকরি ) 
Enable WDS Bridging অপশন সিলেক্ট করলে নিচে Survey বাটন পাবেন নিচের চিত্রের মত 
আশে-পাশের অন্যান্য ওয়াই-ফাই রাউটারের চ্যানেল খুঁজে বের করার উপায় 

এই Survey বাটনে ক্লিক করলে নিচের চিত্রের মত আশে-পাশের ওয়াই-ফাই রাউটারের চ্যানেল সম্পর্কে জানতে পারবেন ।


আপনারা টিপি লিঙ্ক রাউটারে কিভাবে চ্যানেল পরিবর্তন করবেন তা চিত্রের মাধ্যমে দেখে নিন
টিপি লিঙ্ক রাউটারে ওয়্যারলেস চ্যানেল পরিবর্তন 
আমার লেখালেখির অভ্যাস নেই তাই একটু লিখলেই হাপিয়ে যাই । গভীর রাত হয়ে গেছে আজ এ পর্যন্তই , পরবর্তীতে নতুন কোন তথ্য নিয়ে মেহেদী হাসান পলাশ থাকবো আপনাদের সাথে । লেখায় অনেক ভুল থাকতে পারে, তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন । 

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?