গুগলের প্রোজেক্ট এআরএ

বাজারে  স্মার্টফোন কিনতে গেলে পড়তে হয় নানান ঝামেলায় , মোবাইলের ক্যামেরা পছন্দ হলে দেখা যায় র‍্যাম এবং রম কম । র‍্যাম-রম ঠিক থাকলে দেখা যায় ডিসপ্লের গুনগত মান ভালো নয় আবার এগুলো ঠিক থাকলে দেখা যায় আপনার চাহিদামত চার্জ থাকছে না ।
গ্রাহকদের প্রতিনিয়ত পরিবর্তনশীল চাহিদা এবং নমনীয়তার কথা চিন্তা করে গুগল আনতে যাচ্ছে এক চমৎকার মড্যুলার স্মার্টফোন যাতে নিজের ইচ্ছামত যুক্ত করা যাবে ক্যামেরা, ওয়াইফাই, র‍্যাম-রম, ব্যাটারি, ডিসপ্লেসহ প্রায় সকল হার্ডওয়্যার । স্মার্টফোনের এই নতুন ধারণাটি নিয়ে কাজ করে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সার্চ জায়ান্ট গুগল ।
Project ARA


যদিও এই মড্যুলার স্মার্টফোনটি কবে নাগাদ বাজারে আসছে তা এখনও গুগল জানায়নি, তবে ২০১৬ সালের আগে বাজারে ছাড়ার কোন সম্ভাবনা নেই বললেই চলে । এদিকে তোশিবা, মিডিয়াটেক, কুয়ালকমসহ আরও অনেক টেক জায়ান্ট ইতিমধ্যে এর মড্যুউল তৈরির কাজ শুরু করে দিয়েছে  ।
Camera Module for Project ARA

গুগল I/O 2015 তে স্মার্টফোনটির প্রোটোটাইপ এর একটি ডেমো দেখানো হয় । সেখানে মড্যুলার ফোনটি সফলভাবে বুট হয় । অনেকে হয়তো জানেন না বিশ্বের এক সময়ের বিখ্যাত মোবাইল কোম্পানি মটোরোলার গর্বিত বর্তমান মালিক গুগল । আশা করা হচ্ছে গুগল মটোরোলার মাধ্যমেই তাদের এই নতুন ধরনের স্মার্টফোনটি বাজারে ছাড়বে । 
Project ARA Concept Motorola
Motorola


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?