ওয়াইফাই রাউটারের ফার্মওয়্যার আপগ্রেড


ওয়াইফাই রাউটার আমাদের নিত্যদিনের সঙ্গী ইন্টারনেটের মতই প্রয়োজনীয় হয়ে উঠেছে। সবাই ওয়াইফাই চালাতে অভ্যস্ত হলেও অনেকে এখনও ঠিকমতো এটি কনফিগার করতে পারেন না, এটি মূলত তাদের মধ্যেই দেখা যায় যাদের প্রযুক্তি সম্পর্কে বিন্দুমাত্র আগ্রহ নেই। আগেই বলে রাখি যারা ওয়াইফাই সম্পর্কে একদম অজ্ঞ তাঁরা নিজ ঝুঁকিতে আপগ্রেড করবেন। কাজের আগে আমাদের ফার্মওয়্যার সম্পর্কে কিছুটা জানা দরকার-
ফার্মওয়্যারঃ
রাউটার নির্মাণের সময় নির্মানকারীরা কিছু নির্দেশ বা প্রোগ্রাম এর প্রধান স্মৃতি রমে সন্নিবেশিত করে দেন যা রাউটার কার্যক্ষম করার জন্য অত্যাবশ্যকীয়, তাকে ফার্মওয়্যার বলে। এটি হার্ডওয়্যার ও সফটওয়্যারের মধ্যবর্তী লেভেলে কাজ করে ।
কেন ফার্মওয়্যার আপডেট করা প্রয়োজন/গুরুত্বপূর্ণঃ  
১। ওয়াইফাই রাউটারের কার্যক্ষমতা বাড়াতে
২। পূর্বের সমস্যাগুলো সমাধানে ( যেমন- ওয়্যারলেসের ভুল তথ্য প্রদর্শন, ভুল ওয়্যারলেস চ্যানেল দেখানো )
৩। ওয়াইফাই সিগন্যাল শক্তিশালী করতে
৪ । ওয়াইফাই সিগন্যাল ও রাউটারের স্টাবিলিটি বাড়াতে 
ওয়াইফাই রাউটারের সাথে একটি ফার্মওয়্যার দেওয়াই থাকে, যদি পরবর্তীতে এর আগের ফার্মওয়্যারে কোন প্রকার বাগ/ক্রুটি থাকে তাহলে সে ক্রুটি সমাধান করে নতুন ফার্মওয়্যার পরবর্তী রাউটারগুলোতে দেওয়া হয় এবং যারা সেই রাউটারের পুরাতন ব্যবহারকারি আছেন তাদের জন্য ফার্মওয়্যারটি উন্মুক্ত করে দেওয়া হয় টিপি-লিংকের সাপোর্ট সাইটে । আপনার রাউটারের নতুন ফার্মওয়্যার এসেছে কিনা তা দেখার জন্য "সাপোর্ট সাইটে" লিখাটি ক্লিক করে আপনার রাউটারের মডেল নাম্বারটি দিন। 
তারপর নিচের ভিডিওটি থেকে দেখে নিন কিভাবে খুব সহজেই আপনার ওয়াইফাই রাউটার আপডেট করা যায়- 


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?