ওয়াইফাই হ্যাকিং সম্পর্কে নিজে জানুন এবং অন্যকে জানান

ফ্রী কিংবা অন্যের ওয়াইফাই ব্যবহার করার ফলে আপনি সহজেই পড়তে পারেন হ্যাকারদের কবলে। অথবা আপনার অসাবধানতাবসত ক্রুটিপূর্ণ ওয়াইফাই সিকিউরিটির কারনে আপনার পুরো লোকাল এরিয়া নেটওয়ার্ক চলে যেতে পারে হ্যাকারদের হাতের মুঠোয়। আপনার অফিসে ব্যবহৃত ওয়াইফাই নেটওয়ার্কের মাধ্যমেও হ্যাকার হাতিয়ে নিতে পারে বিপুল তথ্য। 

ওয়াইফাই হ্যাক

প্রতিদিনই হয়তো আপনি আপনার আশে-পাশে থাকা ফ্রী ওয়াই-ফাই ব্যবহার করে পুরো মাসে বাঁচিয়ে নিচ্ছেন কয়েকশো টাকা। একবারও ভেবে দেখেছেন কি কত বড় ঝুঁকির মাঝে আছেন আপনি? রাউটারটি যদি কোন দক্ষ প্রোগ্রামারের হয় তাহলে সে খুব সহজেই নিয়ে নিতে পারেন ওয়াইফাই/ল্যান এর সাথে সংযুক্ত সকল ডিভাইসের গুরুত্বপূর্ণ তথ্য যেমনঃ ফেইসবুক-টুইটার পাসওয়ার্ড,আপনার ক্রেডিট কার্ডের তথ্য ব্যক্তিগত ছবিসহ ডিভাইসটিতে থাকা যাবতীয় তথ্য। আর হ্যাকাররা যদি ফ্রী ওয়াইফাই খাদকদের জন্য ফাঁদ পাতে তাহলে যে কত বড় ঝুঁকির মাঝে পড়তে পারেন ফ্রী ওয়াইফাই ব্যবহারকারিরা তা শুধু দক্ষ প্রোগ্রামার এবং সিকিউরিটি এক্সপার্টরাই জানেন । 
গত বছর আমেরিকায় এক জরিপে দেখা যায় যে পাবলিক বা ফ্রী ওয়াইফাই ব্যবহারকারীদের প্রতি ৭ জনের একজন সব মিলিয়ে প্রায় ৪০ মিলিয়ন মানুষ হ্যাকিংয়ের স্বীকার হয়েছে শুধুমাত্র ওয়াইফাই এর মাধ্যমে। এতে ক্ষতির পরিমান দাঁড়িয়েছিল প্রায় ৫০০ বিলিয়ন ডলারের অধিক! সামান্য একটু অসতর্কতার জন্য বিশাল পরিমান ক্ষতি হয়েছিল হ্যাকিংয়ের স্বীকার হওয়া মানুষদের অগোচরেই। তাই আমাদের দেশের মানুষদের ওয়াইফাই হ্যাকিং সম্পর্কে সচেতন করতে ছোট একটি অ্যানিমেশন- 

  
 আপনার বাসা কিংবা অফিসের ওয়াইফাইয়ের সুরক্ষা খুবই গুরুত্বপূর্ণ বিষয় । ওয়াইফাই সিকিউরিটি সম্পর্কে নিজে জানুন অন্যকে জানান।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?