adf.ly কি বা URL shortener কি?

url shortener কি?

adf.ly লোগো
adf.ly লোগো 

ধরুন আপনি একটা লিংক শেয়ার করবেন। কিন্তু সেই লিংকটা যথেষ্ট বড় বা আসল লিংকটি আপনি দেখাতে চান না। তখন আপনি যদি adf.ly তে নিজে একাউন্ট খুলে সেই একাউন্টের মাধ্যমে সেই বড় লিংকটিকে খুব সহজেই এরূপ ছোট লিংকে পরিণত করতে পারবেন আবার সেই লিংক কেমন হবে তাও এডিট করে মন মতো সাজাতে পারবেন। কিভাবে এগুলো করবেন বিস্তারিত বলার কিছু নেই। এখানে সাইন আপ করার পরেই নিজেই সব বুঝে যাবেন। আর সাইন আপ কিভাবে করবেন? তা নিয়েও কথা বলতে চাই না, কেননা ফেইসবুক যে সাইনআপ করতে পারে সে এরূপ যেকোন সাইটে সাইনআপ করতে পারবেন। আর নিশ্চয়ই আপনার ফেইসবুক আইডি আছে?
সাইন আপ পেইজ
কিন্তু এখনো একটি আসল কথা থেকে যায় যে, লিংকে ঢুকলে কেন একটি এ্যাড আসে?
আপনার দেয়া লিংকে গ্রাহক ঢুকে এখানে একটা এ্যাড দেখতে পাবে যার কারণে adf.lyকর্তৃপক্ষ আপনাকে টাকা দিবে।মানে আপনি এর মাধ্যমে ফ্রিল্যান্সিং করতে পারছেন… সাধারণত একহাজার ক্লিকের বিনিময়ে আপনি এক ডলার পাবেন। অঙ্কের পরিমাণ কম মনে হলেও আপনার যদি জনপ্রিয় ফেইসবুক পেইজ থাকে কিংবা ইউটিউব চ্যানলে তাহলে কিন্তু আপনি এই লিংকের মাধ্যমে মোটামুটি মাসের ইন্টার্নেট বিলটা তুলে আনতে পারবেন।
শুধু তাই না, রেফারেল লিংক শেয়ার করে আপনার বন্ধুকে এখানে সাইন আপ করাতে পারলেও আপনি টাকা পাবেন। আপনার একাউন্টে ঢুকলে রেফার করার অপশন পাবেন। সেখান থেকে সেই রেফারেল করার লিংক সংগ্রহ করতে পারেন। যেমন আমার রেফারেল লিংক – http://adf.ly/?id=12539963
এখানে ক্লিক করে আপনি একাউন্ট খুললে আমি রেফার করার কারণে টাকা পাবো।
এসম্পর্কে আরো বিস্তারিত এখানে আর লিখতে চাচ্ছি না। অনর্থক লেখা বড় হবে। জানতে এসেছিলেন adf.ly কি। সেটা বলতে গিয়ে বেশিই বলে ফেললাম।
আপনি অবশ্য এই টাইপের ফ্রিল্যান্সিং এ আগ্রহি হলে এখানে একাউন্ট খোলার পরে গুগল ঘেটে বাকবাকি তথ্য বের করতে পারেন। কিভাবে টাকা তুলবেন কিভাবে শেয়ার করলে ভাল হয় এ নিয়ে বাংলায় অনেক ব্লগেই অনেক কিছু লেখা আছে। গুগলে আপনার প্রশ্ন বাংলায় লিখে সার্চ দিলে পেয়ে যাবেন।
খুবই ছোট খাট বিষয়। এ নিয়ে লেখার কিছু নেই বলতে পারেন কিন্তু এটাই যে ভাই অনেকে আজও জানে না। আর না জানা তো দোষের কিছু নয় এবং তা জানাতেও দোষের কিছু নেই।
– ধন্যবাদ
লেখাটি নেওয়া- ব্লগার সাজিদুর সজিবের ছেড়া ডাইরি  ব্লগ থেকে  

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?