এফবিআই এর পর এবার অ্যাপলকে দিয়ে আরও ১২টি আইফোন আনলক করাতে চায় আমেরিকার সরকার!

অ্যাপল-আইফোন-আনলক

আইফোন আনলক নিয়ে এফবিআই আর অ্যাপলের চলছে তুমুল দ্বন্দ্ব, উচ্চ আদালতের সাহায্যে এফবিআই আসামী সৈয়দ ফারুকের আইফোন ৫সি আনলক করতে সাহায্য করার জন্য অ্যাপলকে নোটিশ পাঠানো হলেও অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক তাদের কোন প্রকার সাহায্য করতে রাজি হননি। এ নিয়ে বেশ কয়েকদিন যাবত টুইটার-ফেইসবুকসহ প্রায় সকল সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অনলাইন মিডিয়া তোলপাড়ের রেশ কেটে যাওয়ার আগেই এবার

 আরও ১২ টি আইফোন আনলক করতে চায় আমেরিকার সরকার !


আইফোন আনলক করাতে চায় আমেরিকার সরকার
পুরো প্রযুক্তি দুনিয়ার প্রধান খবর হয়ে দাঁড়িয়েছে একটিমাত্র আইফোন আনলক নিয়ে এফবিআই ও অ্যাপলের রেষারেষির ঘটনা এফবিআইয়ের অনুরোধ ও উচ্চ আদালতের আদেশ অমান্য করে আসামী সৈয়দ ফারুকের আইফোন ৫সি ডিভাইসটি আনলক করতে কোনোরূপ সাহায্য না করার পরেও এবার আমেরিকার সরকার চান অ্যাপল যেন তাদেরকে আরও ১২টি আইফোন আনলক করে দেওয়া হয়। 
অ্যাপল তার ব্যবহারকারিদের সর্বোচ্চ প্রাইভেসি দিতে আইফোনের অপারেটিং সিস্টেম আইওএস ৮ আপডেটের পর থেকে  ২৫৬ বিটের AES (অ্যাডভান্স এনক্রিপশান সিস্টেম )  এন্ড টু এন্ড এনক্রিপ্সন ব্যবহার করে যার ফলে অ্যাপল নিজেরাই আইফোন আনলক করতে পারবেনা। যদি অ্যাপল তাদের আইফোন অপারেটিং সিস্টেম আইওএস এর একটি ক্রুটিপূর্ণ ভার্সন উন্মুক্ত করে, একমাত্র তাহলেই Brute Force অ্যাটাকের মাধ্যমে আইফোন আনলক করতে পারবে। 

ফেইসবুক-সমর্থন-করে-অ্যাপলের-প্রাইভেসি-নীতিকে
কিন্তু টিম কুক মনে করেন এফবিআই কিংবা সরকারকে সাহায্য করতে আইওএস অপারেটিং সিস্টেমে যদি কোন ব্যাকডোর তৈরি করে দেন তাহলে সকল আইফোন ব্যবহারকারিদের জন্য তা হবে হুমকিস্বরূপ। কারন এতে হ্যাকারদের হাতে চলে যেতে পারে লাখ লাখ ডিভাইস। তাই কোনোভাবেই টিম কুক তাদেরকে সাহায্য করতে চাননা। 
ব্যবহারকারিদের প্রাইভেসি সুরক্ষায় টিম কুকের এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন আমেরিকার লাখো মানুষসহ ফেইসবুক, টুইটার, গুগলের মত অনেক টেক জায়ান্ট। 

টেক জায়ান্ট কোম্পানিগুলোর মধ্যে একমাত্র মাইক্রোসফটের কর্ণধার বিল গেটসই চান অ্যাপল যেন আইফোন আনলক করতে এফবিআই ও ইউএস সরকারকে সাহায্য করে।      

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?