আইফোন আন-হ্যাকএবল করতে মাঠে নেমেছে অ্যাপল



সিগন্যাল, পৃথিবীর সবচেয়ে সুরক্ষিত এনক্রিপটেড মেসেঞ্জার অ্যাপ। যার মূল ডেভলপারদের একজন হচ্ছেন "ফ্রেডরিক জ্যাকবস"। আজ টুইটারে এক বার্তায় অ্যাপলের সিকিউরিটি টিমে কাজ করবেন বলে জানিয়েছেন তিনি। 
অ্যাপলই তাকে অ্যাপলের কোর সিকিউরিটি টিমে কাজ করার জন্য আহ্বান করেছিল, তাতে খুব খুশি মনেই সাড়া দিয়েছেন "ফ্রেডরিক জ্যাকবস"। এবার অ্যাপলের মূল লক্ষ্য হচ্ছে তাদের আইফোন হ্যাকপ্রুফ করা, যাতে এফবিআই হোক কিংবা সরকার হোক কেউই আর কোনোভাবে আইফোন আনলক করার অন্যায় আবদার করতে না পারে! 
   

অ্যাপলের প্রাইভেসি

বলে কথা তাতে কোন প্রকার খুঁত থাকা যাবেনা, এফবিআই ও আমেরিকার সরকার থেকে পাওয়া সকল নির্দেশ অমান্য করে আইফোন আনলকের বিরুদ্ধে এখনও অবস্থান করছে অ্যাপল। অ্যাপল তার ব্যবহারকারিদের তথ্যের সর্বোচ্চ সুরক্ষা দিতে হার্ডকোর লাইনে অবস্থান নিতে যাচ্ছে। টিম কুকের দল তাদের আইফোন ব্যবহারকারিদের প্রাইভেসি রক্ষায় সর্বোচ্চটাই দিতে চান। 

আইফোন হ্যাকপ্রুফ

আইফোন আনলকে ব্যর্থ এফবিআই সাহায্য পেতে যায় উচ্চ আদালতে। কিন্তু আমেরিকার উচ্চ আদালত থেকে পাওয়া সেন বেরনারডিনো অ্যাটাকের মূল আসামী সৈয়দ ফারুকের আইফোন আনলকের আদেশ পাওয়ার পর তা নাকচ করে দেয় অ্যাপল। কিন্তু তারপরেও আমেরিকার সরকার আরও ১২টি আইফোন আনলকের আদেশ জুড়ে দেয় অ্যাপলকে, চাপ দেওয়া হয় ক্রুটিপূর্ণ অপারেটিং সিস্টেম আপগ্রেডে।  এতে টিম কুক তাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়, এবং ভবিষ্যতে যাতে এ ধরনের অন্যায় আবদার কেউ না করতে পারে সেজন্য বিকল্প হিসেবে আসামী সৈয়দ ফারুকের সকল ডেটা অ্যাপল আইক্লাউডে আপলোড করা থাকলেও আইক্লাউডের নতুন এনক্রিপশন পদ্ধতির কারনে তা আর নিতে পারছেনা এফবিআই। 
প্রাইভেসিতে কঠোর অবস্থান নিতে এবার আইফোন হ্যাকপ্রুফ করতে চান অ্যাপল। এজন্য অ্যাপল তাদের কোম্পানিতে নিযুক্ত করতে যাচ্ছেন পৃথিবীর বিভিন্ন প্রান্তে থাকা খ্যাতনামা সিকিউরিটি বিশেষজ্ঞ।  

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?