টিপি লিংক WR-720N ওয়াইফাই রাউটার

ওয়াইফাই রাউটার কেনার ক্ষেত্রে আমরা সস্তা রাউটারের দিকে ঝুঁকি, কেউ জেনে কেউ না জেনে। কেনার আগে আপনার উদ্দেশ্য থাকে আমি ওয়াইফাই চালাতে পারলেই তো হল। এতো ফাংশন আর ফিচার দিয়ে কি করবো? দু-তিনজন মিলেই তো চালাবো কমদামি সস্তা একটাই নেই। পোস্টটি পড়ে ভাবছেন আমি আপনার স্বল্প বাজেটের ক্ষেত্রে টাইটেলে দেওয়া টিপি-লিংক wr720n রাউটারটির কথা বলছি। হ্যাঁ, সঠিক ধরেছেন।
টিপি-লিংক WR-720N ওয়াইফাই রাউটার

সবচেয়ে কম বাজেটের মধ্যে সাধারন কিছু ফিচারসহ টিপি-লিংক নিলে WR-720N যা ২.৪ গিগাহার্জ রেডিও তরঙ্গে চালিত সর্বোচ্চ ১৫০ এম্বিপিএস গতির রাউটারটিই আমি প্রেফার করবো। আমি নিজে রাউটারটি ৬মাসেরও অধিক সময় একটি এসএসআইডি দিয়ে ব্যবহার করেছি কোন প্রকার সমস্যা ছাড়াই।
রাউটারের-দাম

রাউটারটির সবচেয়ে ভালো দিক হচ্ছে এর দাম, রাউটারের বিশ্বস্ত কোম্পানি টিপি-লিংক সবচেয়ে কম দামে এই রাউটারটি বিপনন করছে। ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলছি, রাউটারটি উন্মুক্ত জায়গায় রাখলে ৫০ ফিটেরও বেশি কাভারেজ দেয় এবং ইন্টারনেট গতি ভালো হলে অনায়াসে একত্রে ৪-৬ জন ওয়াইফাই এবং দুটি আর-জে-৪৫ পোর্টের সাহায্যে ক্যাঁট ৫ বা ৬ কেবল দিয়ে আরও দুটি পিসি একত্রে চালানো সম্ভব। রাউটারটি তেমন গরম হয়না। ম্যাক ফিল্টার ও এসপিআই ফায়ারওয়ালসহ বেশ কয়েকটি সিকিউরিটি ফিচারও রয়েছে। ছোট বাসায় ব্যবহারের জন্য রাউটারটি ভালোই হবে।
রাউটারটির দুটি ভার্সন রয়েছে-
  1. হার্ডওয়্যার ভার্সন ১ ( বাহিরে কোন অ্যান্টেনা নেই )
  2. হার্ডওয়্যার ভার্সন ২ ( বাহিরে ৫ ডিবিআই অ্যান্টেনা )
ছবিতে যে রাউটারটি দেখতে পাচ্ছেন সেটি হচ্ছে হার্ডওয়্যার ভার্সন ১ এবং নিচের ছবিতে রয়েছে হার্ডওয়্যার ভার্সন ১.২।
দুটি ভার্সনের মাঝে পার্থক্য খুবই সামান্য এবং দামেও রয়েছে কিছুটা ব্যবধান।
হার্ডওয়্যার ভার্সন ১ থেকে ১.২ এর দাম কয়েকশো টাকা বেশি। যদি দুটির মধ্যে পার্থক্য জানতে চান তাহলে বলবো এদের মাঝে পার্থক্য নির্ণয় খুবই কষ্টকর। শুধুমাত্র কাভারেজে সামান্য এগিয়ে রয়েছে ভার্সন ১.২।
এক নজরে টিপি-লিংক WR-720n V2 এর ফিচারসমূহঃ
আশা করি রাউটারটি ব্যবহার করে সন্তুষ্ট হবেন। কোন জিজ্ঞাসা কিংবা উপদেশ থাকলে অবশ্যই কমেন্টে জানাতে ভুলবেন না। টিপি-লিংক এর সকল ওয়াইফাই রাউটার সম্পর্কে জানতে মেহেদী হাসানের সাথেই থাকুন।নিজে উপকৃত হলে আশা করি অন্যকে জানানোর সুযোগ করে দিবেন,  আজ এ পর্যন্তই। 

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?