ছাত্র-ছাত্রীদের জন্য শিক্ষনীয় সেরা ওয়েবসাইটগুলো

দুনিয়া দ্রুত অনলাইন নির্ভর হয়ে উঠছে। যে কাজ ঘরে বসে করা সম্ভব তা কেনো বাইরে গিয়ে করতে হবে? ট্রেনের টিকিট এখন অফিসে বসেই অর্ডার দেওয়া যায়। জ্যামে বাসে বসেও এখন বিদ্যুত-ওয়াসার বিল পে করা যায়। হাজার হাজার মেইল দুরের মানুষটির সাথে এখন এমনেই কথা বলা যায় ভিডিও চ্যাটে,চিঠি পাঠিয়ে অপেক্ষা করতে হয়না। তাহলে পড়াশোনাই কেনো পিছিয়ে থাকবে? উন্নত দেশগুলোতে এখন অনলাইন বেসড পড়াশোনার অনেক মাধ্যম চালু হয়েছে,যদিও আমাদের দেশ সে তুলনায় অনেক পিছিয়ে। তবে তাই বলে পড়েও নেই আমাদের দেশেও এখন অনলাইনে অনেক কিছুই শেখা সম্ভব এমনকি নিজের পাঠ্যবইয়ের পড়াও। এখন কিছু না বুঝলে মানুষ স্যারের বাসায় বাসায় এই ভাইয়া ওই ভাইয়া করে দৌরানোর চেয়ে গুগলের সাহায্য নিতে ভালোবাসে এতে সময় ও বাচে অনেক। চলুন দেখে নেই সেরা কয়েকটি ওয়েবসাইট যা আপনাকে সাহায্য করবে পড়াশোনাতে।



অন্যরকম পাঠশালা 

http://onnorokompathshala.org/
HSC প্রথম ও দ্বিতীয় বর্ষের জন্য অন্যতম সেরা ওয়েবসাইট হলো অন্যরকম পাঠশালা। কি নেই এতে? বায়োলজি-ফিজিক্স-কেমিস্ট্রি-আইসিটি !!সব গুলো লেসনকে সহযোপযোগী করে তোলা হয়েছে শিক্ষার্থীদের জন্য। অন্যরকম গ্রুপ ও উদ্ভাসের মিলিত প্রচেষ্টার ফল হলো অন্যরকম পাঠশালা। এর ওয়েবসাইট ও ইউটিউব পেজে আপনি পাবেন একেক টা অধ্যায়ের শুরু থেকে শেষ অব্দি ।
https://www.khanacademy.org/
Youtube- https://www.youtube.com/user/khanacademy
গণিত, পরিসংখ্যান, অর্থনীতি – সবকিছু আপনি এই সাইটে পাবেন। Khan Academy বিশ্ব মানের শিক্ষা দিয়ে থাকে বলে এটা একটা অন্যতম সাইট । Khan Academy এর প্রতিষ্ঠাতা সালমান খান যিনি আমেরিকান শিক্ষক। তাঁর পিতা ডাঃ ফখরুল আমিন খান বাংলাদেশের বরিশাল জেলার অধিবাসি। Khan Academy বিখ্যাত তাঁর বিষয় ভিত্তিক YouTube ভিডিও র জন্য ।
      Stackover Flow
http://stackoverflow.com/
Youtube-https://www.youtube.com/user/StackOverflowCareers
এই সাইট আপনাকে প্রোগ্রামিং কাজ, গণিত, সফটওয়্যার, ইত্যাদি বিষয়ের উপর হাজার হাজার প্রশ্নর উত্তর দিয়ে থাকে। ছাত্ররা খুব সহজে এখান থেকে তাদের প্রশ্নের উত্তর পেয়ে যায় বলে কম্পিউটার সাইন্স ছাত্রদের এটা একটা প্রথম পছন্দের সাইট।তবে খুশির খবর হলো এর সাথে কিছু ওয়েবসাইট যুক্ত বলে ছাত্রদের জব পেতে সহায়তা করে।
http://thehackernews.com/
তথ্যপ্রযুক্তি নিয়ে গরম গরম সব খবর ই পাওয়া যায় এই সাইটে। সকালে ঘুম থেকে উঠে সাইন্স লাভারদের প্রথম চয়েজ এই সাইট। সকল নিত্যনতুন আবিষ্কার-তথ্যের সাথে মিল রেখে চলতে সাহায্য করে এই সাইট।
http://www.noexcuselist.com/
এক্সকিউজ দেয়না এমন স্টুডেন্ট খুজে পাওয়া কষ্টকর। এটা এমন একটা সাইট যেখানে কম্পিউটার সাইন্স ছাত্রদের সিলেবাস ভুক্ত সকল বিষয় রয়েছে তাই ছাত্র রা কোন অজুহাত দিতে পারবে না । সিলেবাস ভুক্ত সকল বিষয় নিয়ে আলোচনা থাকে বলে এই সাইট টা ছাত্র দের কাছে খুবি পছন্দের একটা সাইট।
এই সাইট টি স্টার্ট আপ ব্যবসা সংক্রান্ত সকল তথ্য দিয়ে থাকে । কোন ছাত্র যদি নিজের একটি স্টার্ট আপ ব্যবসা শুরু করতে চায় তবে সে এই সাইট টি লক্ষ্য করতে পারে। এখানে অফিস পরিচালনা থেকে শুরু করে সকল বিষয়ে তথ্য পাওয়া যায়। যারা নিজে কে একজন সফল ব্যবসায়ী রুপে দেখতে চায় তারা সর্বদা সাইট টি তে নজর রাখে।

http://www.memory-improvement-tips.com/
খুবি মজার একটা সাইট এটা। এখান থেকে যানা যায় কি ভাবে আপনি আপনার মেমরির উন্নতি করতে পারেন, কি ভাবে মুখস্ত করে থাকেন, আপনার মেমরি কি ভাবে কাজ করে ইত্যাদি মজার বিষয় গুলু এই সাইট থেকে যানা যায়। যারা নিজেকে অন্যদের থেকে একটু আলাদা দেখতে চান তারা নিয়মিত এই সাইট এ চোখ রাখতে পারেন।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?