প্রোগ্রামিং জানায় ১০ বছরের বালক নিজেই ৮ লাখ টাকার মালিক

ফেইসবুকের আবিস্কারক মার্ক জাকারবার্গ প্রোগ্রামিং শেখা শুরু করেছিলেন ১১ বছর বয়সে, এবার তার সাথে যুক্ত হলেন জানি নামের ১০ বছরের এক বালক। এই ইয়ান নামের ১০ বছরের স্কুল বালকই এখন ৮ লাখ টাকার মালিক তাও আবার মার্ক জাকারবার্গের কোম্পানি ইনস্টাগ্রামের মাধ্যমে! 

জানি ফেসবুক কোম্পানির জনপ্রিয় ফটো শেয়ারিং সাইট ইনস্টাগ্রামে বাগ বা কোডিংয়ে ক্রুটি শনাক্ত করে পুরস্কার জিতে নিল ১০ হাজার ইউএস ডলার যা টাকায় রুপান্তর করলে দাঁড়ায় প্রায় ৮ লাখ! সত্যিই অবাক করা বিষয় যে ১০ বছরের ছোট একটা স্কুল বালক ৮ লাখ টাকার মালিক। এটা সম্ভব হয়েছে ২০১১ সাল থেকে ফেইসবুকের চালু বাগ বাউন্টি প্রোগ্রাম ও ইয়ানির প্রোগ্রামিং দক্ষতার কারনে। ছোট এই স্কুল বালকের রয়েছে ২ বছরের প্রোগ্রামিং জ্ঞান যা দিয়েই সে বের করেছে ইনস্টাগ্রামে অন্য যে কারো কমেন্ট মুছে দেওয়ার ক্রুটি। 
ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খোলার সর্বনিম্ন বয়স ১৩ বছর হলেও মাত্র ১০ বছর বয়সী হয়েও ছবি আপলোডের এই প্ল্যাটফর্মটি থেকে মন্তব্য মুছে ফেলার বাগটি খুঁজে পেয়েছে জানি। পরে ফেসবুককে সে মেইল করে এই বাগটির কথা জানায়। এর সাথে ইনস্টাগ্রামের একটি বার্তা মুছে দেওয়ার প্রমাণও দেখায় ইয়ানি। ফেইসবুক আইএনসি এর ‘বাগ বাউন্ডি’ প্রোগ্রামের আওতায় ইনস্টাগ্রামের এই বাগ রিপোর্ট করায় পুরস্কার হিসেবে ৮ লাখ টাকা ইয়ানিকে পুরস্কার দেয় ফেসবুক কর্তৃপক্ষ। 
উল্লেখ্য, বাগ বাউন্ডির আওতায় ২০১১ সাল থেকে ২০১৬ সালের এপ্রিল মাস পর্যন্ত ২ হাজার ৪০০ বাগ খুঁজে দেওয়ার মেইল পেয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। যার মধ্যে মোট ৮০০ জনকে ৪৩ লাখ মার্কিন ডলার পুরস্কার দিয়েছে প্রতিষ্ঠানটি।


গুগল প্লাস শেয়ার

About মেহেদী হাসান

ভালোবাসি প্রযুক্তিকে, প্রতিদিন নাস্তায় থাকে প্রযুক্তি। প্রযুক্তি নিয়ে আপনার সাথে জমজমাট আড্ডায় মেতে উঠতে টেক নিয়ে লেখালিখি। "লেখালিখির শুরুটা এই ব্লগ দিয়েই, ব্লগের সাথেই থাকতে চাই সবসময়। " প্রফেশনাল বলা যায়না, তবে অ্যামেচার নয়। প্রযুক্তি নিয়ে গরম গরম খবর লিখি টেকমাস্টার ব্লগে।
    টেকপ্রেমী ব্লগারদের মন্তব্য
    টেকপ্রেমী ফেইসবুকারদের মন্তব্য

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন