চোখের কন্টাক্ট লেন্স দিয়ে তোলা যাবে ছবি

প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো মোবাইল কিংবা ক্যামেরা বাদ দিয়ে এখন আগাচ্ছে নতুন এক প্রযুক্তির দিকে। ছবি তোলার নতুন এই প্রযুক্তিতে চোখে ব্যবহৃত কন্টাক্ট লেন্সের সাহায্যে ছবি তুলে তা স্থানান্তর ও সংরক্ষন করা যাবে তারহীনভাবে! সনির করা প্যাটেন্ট অনুযায়ী এই কন্টাক্ট লেন্সে থাকবে একটি লেন্স ইউনিট, ইমেজ সেন্সর, মাইক্রোচিপ প্রসেসর ও স্টোরেজ ইউনিট। বিল্ট ইন ওয়্যারলেস অ্যানটেনা আছে দিয়ে স্মার্টফোন ও ল্যাপটপে ছবি স্থানান্তর করা যাবে।

খবর শুনে হয়তো অনেকের মিশন ইম্পসিবল গোস্ট প্রটোকলের কথা মনে পড়ছে, হ্যাঁ সেটাই এখন বাস্তবে রূপ নিতে সময়ের অপেক্ষায় মাত্র।
বিখ্যাত প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনিই এই প্যাটেন্টের অধিকারী, প্যাটেন্ট আবেদনে বলা হয়েছে মানুষের চোখের পলক ফেলার সময় সাধারণত দশমিক ২ থেকে দশমিক ৪ সেকেন্ডের মধ্যে ঘটে। কিন্তু যখন চোখের পলক ফেলার সময় দশমিক ৫ সেকেন্ড অতিক্রম করে, সেটি সচেতনভাবে চোখের পলক ফেলার ঘটনা।
সচেতনভাবে চোখের পলক ফেলার সাথে সাথেই ছবি তুলে নিবে লেন্সটি। কন্টাক্ট লেন্সে বসানো ক্যামেরায় ইমেজ স্ট্যাবিলাইজেশন, অ্যাপারচার, জুম লেন্স ও ফোকাস লেন্সও যুক্ত করার কথা বলা হয়েছে প্যাটেন্ট ডকুমেন্টে। 
তবে ঠিক কবে নাগাদ এই প্রযুক্তি বাজারে পাওয়া যাবে তা জানা যায়নি। উল্লেখ্য টেক জায়ান্ট সনি ছাড়াও বিল্ট ইন ক্যামেরা যুক্ত কন্টাক্ট লেন্স ডিভাইস তৈরির জন্য প্যাটেন্টের আবেদন করেছে গুগল ও স্যামসাংও।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?