নিরাপদ নয় মোবাইলের ফেইসবুক অ্যাপ

সাউথ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের টেলিযোগাযোগ বিষয়ের অধ্যাপক প্রফেসর কেলি ব্রান্টের দাবি- " ফেইসবুক মোবাইল অ্যাপ চালু থাকা সময় মাইক্রোফোনের সাহায্যে ব্যবহারকারীর কথা রেকর্ড করা হয় এবং তা ফেইসবুক সার্ভারে পাঠিয়ে দেওয়া হয়। সেখান থেকে পণ্য বা বিজ্ঞানপন সম্পর্কিত প্রাসঙ্গিক কোন তথ্য পাওয়া গেলে তা ব্যবহার করে সেই ব্যবহারকারীর নিকট সবচেয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞাপনগুলো প্রদর্শন করে ফেইসবুক"।
ফেইসবুক-মাইক্রোফোন-তথ্য-চুরি

বর্তমানে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের দাবি প্রাসঙ্গিক অ্যাড দিতে তারা কখনই তাদের ব্যবহারকারীদের কাছ থেকে কোন প্রকার অডিও বা তথ্য সংগ্রহ করেনা।
প্রফেসর কেলি ব্রান্টের অভিযোগকে ফেইসবুক মিথ্যে বলে জানালেও ডেটা সুরক্ষা এবং প্রাইভেসি সম্পর্কে যাদের বেসিক ধারণা আছে ফেইসবুকের এমন হাজার হাজার ব্যবহারকারীর দাবি-  " ২০১৪ সাল থেকে ফেইসবুক তাদের প্ল্যাটফরমে টাগেটিং অডিন্সেস নামে বিজ্ঞাপনদাতাদের জন্য প্রাসঙ্গিক বিজ্ঞাপনের একটি সুবিধা চালু করে। যার ফলে কেউ যদি তার স্ট্যাটাসে লিসেনিং টু "টুয়েন্টি টু বাই টেইলর সুইফট" আপডেট করে আর আপনি যদি ওই স্ট্যাটাসে লাইক দেন তাহলে ফেইসবুক আপনার প্রোফাইলে  বিজ্ঞাপনের অংশটুকুতে টেইলর সুইফটের পেইজে লাইক দেওয়ার বিজ্ঞাপন দেখাবে।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?