বুলেটপ্রুফ ডিসপ্লের স্মার্টফোন আনছে “লিগো”

পার্সোনাল কম্পিউটার এর বাজারের তুলনায় দিগুণ-তিন গুন দ্রুত প্রসার লাভ করছে স্মার্টফনের বাজার। বাজারটিতে প্রতিযোগী প্রতিষ্ঠান থেকে নিজেদের অবস্থান দৃঢ় করতে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো রোজই নিত্যনতুন প্রযুক্তির সন্নিবেশ ঘটাচ্ছে।
 যেহেতু স্মার্টফোন ব্যবহারকারীরা বেশিরভাগ সময়ই স্মার্টফোন ব্যবহার করতে গিয়ে ডিসপ্লে ভেঙ্গে ফেলে তাই এ সমস্যার সমাধান করে বাজারে কোন ডিভাইস ছাড়া হলে তা ব্যাপক সাড়া পাবে। বিশেষ করে শাটারপ্রুফ গ্লাস ডিসপ্লের স্মার্টফোন ব্যাপক আলোচনায় এসে ইতিমধ্যে স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলোকে ভাবিয়ে তুলছে। তাই এবার শাটারপ্রুফ ডিসপ্লের পর, বুলেটপ্রুফ গ্লাসসংবলিত ডিসপ্লের স্মার্টফোন উন্মোচন করেছে চীনভিত্তিক ডিভাইস নির্মাতা লিগো।
নির্মাতা প্রতিষ্ঠানের দাবি, এ স্মার্টফোনের ডিসপ্লে কখনই ভাঙবে না, থেঁতলে যাবে না, চুরমার হবে না, ছিদ্র বা অন্য কোনো উপায়ে ক্ষতিগ্রস্ত করা যাবে না। অর্থাত্ কোম্পানিটির ‘লিগো এম৫’ স্মার্টফোন অবিনশ্বর প্রকৃতির।
গিজমো চায়নার প্রতিবেদন অনুযায়ী, ডিভাইসটির বাহ্যিক কাঠামো তৈরিতে ব্যবহার করা হয়েছে ন্যানো ধাতব নন-ব্রেকপয়েন্ট ফ্রেম, যা স্মার্টফোনটিকে আরো শক্তিশালী করে তুলেছে। ফলে যেকোনো ধরনের পরিস্থিতিতে এটি অক্ষত থাকবে।
বহুল ব্যবহৃত অ্যান্ড্রয়েড মার্শম্যালো অপারেটিং সিস্টেমভিত্তিক স্মার্টফোনটিতে ৭২০ পিক্সেল রেজুলেশনের ৫ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে।  নিরাপত্তার স্বার্থে আছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। ২ গিগাবাইট র্যামের এই স্মার্টফোনে মিডিয়াটেক এমটি৬৫৮০এ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ডিভাইসটিতে ১৬ গিগাবাইট রম যাতে তথ্য সংরক্ষণ করা যাবে, এবং এক্সটারনাল মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ১২৮ গিগাবাইট পর্যন্ত বর্ধিত করা যাবে। ৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার পাশাপাশি ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা রয়েছে। ডিভাইসটিতে ২৩০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে। স্মার্টফোনটির মূল্য হতে পারে বাংলাদেশী মুদ্রায় প্রায় ছয় হাজার টাকা তবে কবে নাগাদ বাজারে পাওয়া যেতে পারে, সে বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?