সাইবার অপরাধে জড়িয়ে পড়ছে জার্মানির তরুণ সমাজ

জার্মানির উঠতি বয়সের তরুণরা এখন বেশি জড়িয়ে পড়ছে সাইবার অপরাধের সঙ্গে। পশ্চিম ইউরোপের দেশটির সরকার জানিয়েছে, ২০১৬ সালে জার্মানিতে অনলাইন প্রতারণা, গুপ্তচরবৃত্তি ও অন্যান্য সাইবার অপরাধের অভিযোগ দায়ের ও নথিভুক্ত হয়েছে ৮২ হাজার ৬৪৯টি, যা এর আগের বছরের তুলনায় ৮০ শতাংশ বেশি।
সাইবার অপরাধসহ গত এক বছরে জার্মানিতে ঘটে যাওয়া অন্য সব অপরাধমূলক কর্মকাণ্ড নিয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী থমাস দ্য মেইজিয়েরের গতকালই একটি বার্ষিক প্রতিবেদন প্রকাশ করার কথা। স্থানীয় সংবাদ মাধ্যম দাই ওয়েল্ট জানিয়েছে, এবারের প্রতিবেদনের বড় একটি অংশজুড়ে থাকবে সাইবার অপরাধ এবং দেশের বেশিরভাগ তরুণরাই এর সাথে জড়িত। 

জার্মান পুলিশের বরাত দিয়ে সংবাদ মাধ্যমটি আরো জানিয়েছে, সাইবার অপরাধের পাশাপাশি গত বছর ইন্টারনেটের সহায়তায় সংঘটিত অন্যান্য অপরাধমূলক কর্মকাণ্ড নিয়ে মামলা দায়ের হয়েছে ২ লাখ ৫৩ হাজার ২৯০টি, যা আগের বছরের তুলনায় ৩ দশমিক ৬ শতাংশ বেশি।
দাই ওয়েল্টের প্রতিবেদনে উদ্বেগ প্রকাশ করা হয়, বিশেষ করে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ চুরি করতে গিয়ে সংঘবদ্ধভাবে এসব অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছেন তারা। এছাড়া পূর্ব জার্মানি ও রাশিয়াভিত্তিক মাফিয়া সংগঠনগুলোও এখন ডাকাতির বদলে অনলাইন অপরাধের পথ বেছে নিচ্ছে। কারণ, সংঘবদ্ধ এসব মাফিয়া চক্রের জন্য রাস্তাঘাটে ডাকাতি করার চেয়ে অনলাইনে হুমকি-ধমকির মাধ্যমে অর্থ আদায় করা অনেক বেশি সহজ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?