সাইবার অপরাধে জড়িয়ে পড়ছে জার্মানির তরুণ সমাজ

জার্মানির উঠতি বয়সের তরুণরা এখন বেশি জড়িয়ে পড়ছে সাইবার অপরাধের সঙ্গে। পশ্চিম ইউরোপের দেশটির সরকার জানিয়েছে, ২০১৬ সালে জার্মানিতে অনলাইন প্রতারণা, গুপ্তচরবৃত্তি ও অন্যান্য সাইবার অপরাধের অভিযোগ দায়ের ও নথিভুক্ত হয়েছে ৮২ হাজার ৬৪৯টি, যা এর আগের বছরের তুলনায় ৮০ শতাংশ বেশি।
সাইবার অপরাধসহ গত এক বছরে জার্মানিতে ঘটে যাওয়া অন্য সব অপরাধমূলক কর্মকাণ্ড নিয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী থমাস দ্য মেইজিয়েরের গতকালই একটি বার্ষিক প্রতিবেদন প্রকাশ করার কথা। স্থানীয় সংবাদ মাধ্যম দাই ওয়েল্ট জানিয়েছে, এবারের প্রতিবেদনের বড় একটি অংশজুড়ে থাকবে সাইবার অপরাধ এবং দেশের বেশিরভাগ তরুণরাই এর সাথে জড়িত। 

জার্মান পুলিশের বরাত দিয়ে সংবাদ মাধ্যমটি আরো জানিয়েছে, সাইবার অপরাধের পাশাপাশি গত বছর ইন্টারনেটের সহায়তায় সংঘটিত অন্যান্য অপরাধমূলক কর্মকাণ্ড নিয়ে মামলা দায়ের হয়েছে ২ লাখ ৫৩ হাজার ২৯০টি, যা আগের বছরের তুলনায় ৩ দশমিক ৬ শতাংশ বেশি।
দাই ওয়েল্টের প্রতিবেদনে উদ্বেগ প্রকাশ করা হয়, বিশেষ করে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ চুরি করতে গিয়ে সংঘবদ্ধভাবে এসব অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছেন তারা। এছাড়া পূর্ব জার্মানি ও রাশিয়াভিত্তিক মাফিয়া সংগঠনগুলোও এখন ডাকাতির বদলে অনলাইন অপরাধের পথ বেছে নিচ্ছে। কারণ, সংঘবদ্ধ এসব মাফিয়া চক্রের জন্য রাস্তাঘাটে ডাকাতি করার চেয়ে অনলাইনে হুমকি-ধমকির মাধ্যমে অর্থ আদায় করা অনেক বেশি সহজ।
গুগল প্লাস শেয়ার

About মেহেদী হাসান

ভালোবাসি প্রযুক্তিকে, প্রতিদিন নাস্তায় থাকে প্রযুক্তি। প্রযুক্তি নিয়ে আপনার সাথে জমজমাট আড্ডায় মেতে উঠতে টেক নিয়ে লেখালিখি। "লেখালিখির শুরুটা এই ব্লগ দিয়েই, ব্লগের সাথেই থাকতে চাই সবসময়। " প্রফেশনাল বলা যায়না, তবে অ্যামেচার নয়। প্রযুক্তি নিয়ে গরম গরম খবর লিখি টেকমাস্টার ব্লগে।
    টেকপ্রেমী ব্লগারদের মন্তব্য
    টেকপ্রেমী ফেইসবুকারদের মন্তব্য

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন