লিনাক্স কেন অপারেটিং সিস্টেম নয়?


লিনাক্স নামটা শুনলে আমরা সাধারন উইন্ডোজ ব্যবহারকারীদের চোখের সামনে কি ভাসে? যারা দু-এক লাইন কালি লিনাক্স সম্পর্কে জানে তাদের চোখে দেখা যাবে হাজার হাজার ওয়েবসাইটের ডিফেস পেইজ আর হাজার হাজার ফেসবুক আইডির পাসওয়ার্ড! চোখ জ্বল জ্বল, হ্যাকার হওয়ার স্বপ্নে বিভোর। হাসির কিছু নেই, আমিও এককালে আপনার মত বেক্কেল ছিলাম। যাই হোক, আরেক টাইপের লোকের কথায় আসি যারা লিনাক্স বলতে শুধু জানেন উবুন্টু। আরে ভাই লিনাক্স-উবুন্টু, উবুন্টু-লিনাক্স একজন আরেকজনের হলেও দুটিই ভিন্ন সত্ত্বা। এই সত্ত্বার বিষয়টা সত্যের মত পরিষ্কার করে বুঝিয়ে বলার জন্যই ব্লগটি লেখা। প্রসঙ্গে আসি-
বেশিরভাগ মানুষ লিনাক্সকে অপারেটিং সিস্টেম হিসেবে আখ্যায়িত করে থাকে, তারা বলে তাদের পিসিতে লিনাক্স ইন্সটল করেছে। কিন্তু পিসিতে লিনাক্স ইন্সটল করা মানে হচ্ছে, লিনাক্সের কোন একটি ডিস্ট্রকে ইন্সটল করা।
লিনাক্স কোন অপারেটিং সিস্টেম নয়, এটি একটি কার্নেল, আর পৃথিবীতে যত অপারেটিং সিস্টেম রয়েছে প্রত্যেকটি অপারেটিং সিস্টেম চলার জন্য কার্নেল প্রয়োজন। কার্নেল সিস্টেম সফটওয়্যার এবং কম্পিউটার ডিভাইসের হার্ডওয়্যার গুলোর মধ্যে সম্পর্ক স্থাপন করে দিতে সাহায্য করে থাকে। অর্থাৎ লিনাক্স নির্ভর অপারেটিং সিস্টেমের কোর হচ্ছে লিনাক্স সে নিজে কোন অপারেটিং সিস্টেম নয় বরং একজন সহায়ক। আরও সহজভাবে বলতে গেলে, ধরুন আপনি অন্য কোন দেশে ভ্রমণে গিয়েছেন কিন্তু আপনি সেখানকার মানুষের ভাষা বুঝতে পারছেন না এমন সময় কোন এক ব্যক্তি তাদের ভাষা আপনার জানা ভাষায় অনুবাদ করে বুঝতে সাহায্য করল, যদি আমরা অপারেটিং সিস্টেমের মাঝে এই ব্যক্তিকে প্রবেশ করাই তাহলে এই ব্যক্তিটি হয়ে যাবে কার্নেল। 

পিসিতে যে লিনাক্স ডিস্ট্রো গুলোকে রান করানো হয়, সেখানে শুধু লিনাক্স কার্নেলই থাকে না, বরং লিনাক্সের আরো কিছু স্পেশাল সফটওয়্যার যুক্ত করা থাকে। সেখানে লিনাক্স সফটওয়্যার গুলো রান করার জন্য নিজস্ব পরিবেশ থাকে এবং এক্স গ্রাফিক্যাল সার্ভার থাকে। উবুন্টু, মিন্ট, ডেবিয়ান, ফেডোরা, ইত্যাদি সহ আরো অন্যান্য লিনাক্স ডিস্ট্র গুলোতে লিনাক্স কার্নেল ব্যতিতও আলাদা সফটওয়্যার ইন্সটল করা থাকে।

তাই লিনাক্স নিজে
কোন অপারেটিং সিস্টেম নয়, এটি একটি কার্নেল যার সোর্স কোড মাত্র ২.৪ মিলিয়ন লাইনের!
---
মেহেদী হাসান পলাশ
   সহ-সম্পাদক
  টেকমাস্টারব্লগ 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?