ব্র্যান্ড ভ্যালু বনাম বাংলাদেশের ই-কমার্স

প্রতিটা মানুষেরি বিশেষ একটা ব্রান্ডের উপরে দুর্বলতা থাকে। যেমন আমার বাবা আমানত শাহ লুঙ্গি ছাড়া অন্য লুঙ্গি জীবনেও কিনবে না। এমন কি যদি ফ্রিতে ও দেয় তাও নিবে না।
তেমনি আমাদের মত যুব সমাজের একটা ইলেক্ট্রনিক্স ব্রান্ডের প্রতি একটা আলাদা আকর্ষণ রয়েছে। বিশেষ করে ল্যাপটপ আর মোবাইলের ক্ষেত্রে। অনেক মানুষ আছে অ্যাপল এর ফোন ছাড়া অন্য ফোন ধরেই দেখবে না। আবার অনেক লোক আছে অ্যাপল এর ফোন ধরেই দেখবে না।
বিশ্বের সবচেয়ে দামি দশটি ব্র্যান্ড

আমার নিজেরই Samsung মোবাইলের প্রতি বিশেষ দুর্বলতা আমি যে দামের ফোন ইউস করি আমাকে যদি তার দিগুণ দামের ফোন অন্য ব্রান্ড এর দেওয়া হয় আমি জীবনেও ইউস করব না।কারণ স্যামসাঙ ইউস করে আমি মানসিক শান্তি লাভ করি। আবার এমন লোক আছে হুয়াহু বা সাওমি ইউস করে তারা স্যামসাঙ ধরেও দেখবে না।

বর্তমানে ইকমার্সে একটা সমস্যা প্রবল আকারে দেখা যাচ্ছে। সেটা হল অর্ডার কৃত পণ্য না দিতে পারলে রিপ্লেসমেন্ট দিচ্ছে।

এখানে প্রথম একটা কথা আসে আপনার যদি স্টক সমস্যা হয় আপনি এত অর্ডার নেন কেন? খাইতে পারবি না তো মাখালি কেন? আচ্ছা ভাই ভাবছিলাম ম্যানেজ করে দিত পারব কিন্তু এখন পারছি না।

প্রফেশনাল কোম্পানি গুলো কি করে এই ক্ষেত্রে? তারা কাস্টমারের সাথে যোগাযোগ করে। এবং অনেক বিনয়ের সাথে স্টক নেই সমস্যা টা খুলে বলে। এর পরে সেম ব্রান্ড এর আপনার অর্ডার কৃত পণ্য থেকে কিছুটা আপডেট মডেল অফার করে এবং এর জন্য আপনাকে কোন এক্সট্রা পে করতে হয় না। এইটা আমার বাস্তব অভিজ্ঞতা।

কিন্তু ইকমার্সে কিছু সাইটে দেখা যাচ্ছে যে তারা তাদের ইচ্ছা মত কিছু ফোন অফার করছে নিলে নেও না নিলে নাই। নাই কোন ব্রান্ডের ঠিক । আবার ব্রান্ড ঠিক থাকলেও অর্ডার করার নিন্ম মানের ফোন অফার করছে। একজন ক্রেতা সাধারণত সে যে মডেল এর পণ্য ব্যবসার করছে এত থেকে নিন্ম মানের পণ্য সে কোন সময় অর্ডার করবে না বা ব্যবহার করবে না। সে চাইবে এখন সে যেটা ব্যবহার করছে তার থেকে কিছুটা আপডেট পণ্য নিতে।

একটা পণ্য দিবেন বলে এডভান্স টাকা নেওয়ার আপনি আপনার ইচ্ছা মত একটা পণ্য দিয়ে দিবেন এইটা কোন ভাবেই মানান সই না। ভোক্তার অধিকার ক্ষুণ্ণ হয় এতে করে।

আর অনেক ভাই আছে একটা কমন প্রশ্ন করেন ভাই অনলাইনে অর্ডার করছেন কেন? ভাই দুনিয়া চলে এখন অনলাইনের উপরে এইযে এই কমেন্ট টা করছেন এইটা ও অনলাইনের মাধ্যমে করছেন। অনলাইনে অর্ডার করে কেন এই প্রশ্ন টা না করে। যদি এইটা করেন যে যে টাকা নিছে পণ্য দিবে বলে সে কেন ঠিক মত পণ্য দিবে না? তাহলে দেশের ইকমার্স গুলো চেঞ্জ হতে বাধ্য হবে।
লিখেছেন -
মাসুম রিয়াদ

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?