সস্তায় ভালো প্রোটিন কি থেকে পাবেন

প্রথমত আসি হাতের কাছে সবচেয়ে বেশি যা পাওয়া যায়ঃ 

  • ডিমঃ  দিনে ধরুন ৬টা খাবেন,৪টা সাদা অংশ আর ২টা পুরো। পাবেন ২৮গ্রাম প্রোটিন,দাম ৪৮ টাকা। প্রতি গ্রাম প্রোটিনের দাম ১টাকা ৭০পয়সা।
  • মুরগীর ব্রেস্টঃ কেজি ৩৭০টাকার মত,১০০গ্রাম ৩৭টাকা,প্রোটিন পাবেন ৩০গ্রাম, প্রতি গ্রামে খরচ পড়বে ১টাকা ২৩পয়সা।
  • পনিরঃ সাধারণত বর্তমান বাজারদর অনুযায়ী ১০০গ্রাম ১১০টাকা, পাবেন ২৫গ্রাম প্রোটিন,পার গ্রাম প্রোটিনে খরচ পড়বে ৪টাকা ৪০পয়সা।
  • তেলাপিয়াঃ বাজারদর অনুযায়ী ১০০গ্রাম ১৫টাকা, প্রতি ১০০ গ্রামে প্রোটিন পাবেন ২৬গ্রাম,প্রতি গ্রাম ৫৭পয়সা ।
  • (সবচেয়ে সস্তা) সয়া বিনঃ কেজি ১৬০টাকা,৫০গ্রাম ৮টাকা,প্রোটিন ২৫গ্রাম,পার গ্রাম ৩২পয়সা (৫০গ্রামের বেশী খেলে হরমোনাল বিপদ)

দ্বিতীয়ত, Whey প্রোটিন সাপ্লিমেন্ট, বিভিন্ন ব্র্যান্ডের পাবেন। 
 USA মেড ON অথবা Nitrotech Whey Gold এভারেজ প্রাইস ৫/৫.৫ পাউন্ড বা ২/২.৫ কেজি প্রায়। দাম পড়বে বর্তমান বাজারমূল্যে ৬৫০০-৭০০০ টাকা।

সবচেয়ে বেশি ব্যবহৃত এবং উন্নত মানের প্রোটিন সাপ্লিমেন্ট সরবরাহ করে Optimum Nutrition (ON) এবং Muscletech। এই দুটি ব্রান্ডেরই ১ কেজির দাম তুলনামুলকভাবে বেশি, তাই সবাই খরচ বাঁচাতে ২ কেজির উপরে কৌটা ক্রয় করে।  
  • ON whey gold 74 Serving 
  • Muscletech Nitrotech Whey Gold 77 Serving

 গড়ে ৭৪ সার্ভিংনস হিসেবে ধরলে,প্রতি সার্ভইং এর দাম পড়ে ৮৮টাকা ২৪গ্রাম প্রোটিনে ,পার গ্রাম ৩টাকা ৬৬পয়সা।

এখানে আরো কিছু ব্যাপার আছে। দাম একটু কম বেশী হতে পারে। সয়া ৫০ গ্রামের বেশী খেলে শরীরে এস্ট্রোজেন হরমোন বাড়তে পারে, যার ফলে আপনার অনেক ধরনের স্বাস্থ্যগত সমস্যা হতে পারে। 
তেলাপিয়াত্ কারসিনোজেনস এর কথা শোনা যায়,টাকা বাচাতে কুসুম সহ অনেক বেশী ডিম খেলে লিপিড প্রোফাইল বদলে যেতে পারে এবং দীর্ঘমেয়াদি বেশি খেলে হার্টের সমস্যা হতে পারে।
Muscletech Nitrotech এর মত প্রোটিন সাপ্লিমেন্ট এর দাম বেশী হলেও ফাস্ট ডাইজেস্টিং প্লাস BCAA , CREATININ এর মত দরকারী অনেক জিনিস আছে। এগুলো পরীক্ষিত এবং উপযুক্ত বলেই এই প্রোটিন ব্রান্ডটির চাহিদা অনেক। 
#Protein_in_BD

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?