ইভ্যালি, অ্যাগ্রেসিভলি রিসেলার ফ্রেন্ডলি!

বাংলাদেশের ই-কমার্স জগতে খুব আলোচিত-সমালোচিত একটি নাম Evaly. সমালোচনার মূল বিষয় লেইট ডেলিভারি। এই পোস্ট সে ব্যাপারে না। আজ অন্য একটা বিষয় পয়েন্ট আউট করতে চাচ্ছি। ইভ্যালির শুরুর দিকে তাদের ম্যানেজমেন্ট, স্পেশালি, সিইও Mohammad Rassel সাহেব অত্যন্ত কনজ্যুমার ফ্রেন্ডলি ছিলেন। এই মানসিকতাই তাকে অনেক পপুলারিটি এনে দিয়েছিলো। ইভ্যালির ডেলিভারির অবস্থা আগে যেমন ছিলো, এখনো তেমনই আছে। কিন্তু গত দেড়-দুইবছরে চেঞ্জ হয়েছে উনার "Customer First" অ্যাটিটিউড। এই চেঞ্জটা তাদের বিজনেস পলিসিতে খুব ভালোভাবেই প্রভাব ফেলছে। যা দেখলেই বুঝা যায় ইভ্যালি এখন কাস্টমারের কথা খুব একটা আমলে নিচ্ছে না।



 একসময় ইভ্যালিতে খুব কম রেস্ট্রিকশন ছিলো, যা এখন দিনদিন বেড়েই যাচ্ছে। তারা অফার হিসেবে অনেক ডিসকাউন্ট এবং "ক্যাশব্যাক" দিচ্ছে ঠিকই, কিন্তু এগুলো কতটুকু কাস্টমার ফ্রেন্ডলি অফার, ইভ্যালি এটা যাচাই করে দেখছে না। ফক্স এক্সাম্পল, আমি একটা বাইক নিলাম ৮০% ক্যাশব্যাকে কয়েক লাখ টাকায়। পুরো টাকা পে করে অর্ডার কনফার্ম করলাম এবং কিছুদিন পর আরো কয়েকলাখ টাকা ক্যাশব্যাক পেলাম। এখন ক্যাশব্যাক খরচ করার ক্ষেত্রে দেখা যায় নানানরকমের রেস্ট্রিকশন। নির্দিষ্ট পার্সেন্ট (৬০-৪০) খরচ করতে পারবে, নির্দিষ্ট অ্যামাউন্ট (যা খুবই কম একটা অ্যামাউন্ট) খরচ করতে পারবে, নির্দিষ্ট দোকানে (কারণ পপুলার দোকানগুলো তেমন একটা খোলা থাকেনা এখানে) খরচ করতে পারবে- ইত্যাদি ইত্যাদি। 
এখানে অফারের পরিমাণ অনেক বেশি থাকলেও এক্সট্রা অনেক ঝামেলা এবং কনফিউশনও ক্রিয়েট হচ্ছে। যেকারণে ইভ্যালি অনেক রেগুলার Day to Day কাস্টমার হারাচ্ছে স্বাভাবিকভাবেই। যা খুব ইজিলিই অ্যাভয়েড করা যায় ওভারঅল ডিসকাউন্ট বা ক্যাশব্যাক কমিয়ে পার্শিয়াল পেমেন্ট অন করে। বা, "ফুল পেমেন্ট করলে ক্যাশব্যাক বেশি" এসব সিস্টেম ইন্টিগ্রেট করে। হয়তো এখন ইভ্যালির আগের চেয়ে অনেক বেশি রেভিনিউ আসছে পণ্য সেল করে। কিন্তু ফেসবুকের কিছু Evaly Buy-Sell গ্রুপ ঘাটলেই দেখবেন, তাদের ক্রেতার মেজরিটিই এখন রিসেলার, যারা একটা নির্দিষ্ট ইনভেস্টমেন্ট নিয়ে ইভ্যালি থেকে পণ্য কিনে তারা লাভে রিসেল করছে। এবং তাদের জন্য জমে থাকা ক্যাশব্যাকটাও একধরনের ইনভেস্টমেন্ট, যা তারা সাইক্লোনের সময় স্প্যামিং করে অর্ডার দিয়ে বা নিজেদের এক্সপ্রেস শপে অর্ডার করে ক্যাশ করে ফেলছে।
ইভ্যালির ম্যাক্সিমাম বিজনেস পলিসিই অ্যাগ্রেসিভলি রিসেলার ফ্রেন্ডলি হয়ে গেছে যেকারণে আমি নিজেও এখন কনফিউজড, ইভ্যালি কি B2C টাইপ ই-কমার্স নাকি B2B টাইপ? আমি বেসিক্যালি শুরু থেকেই ইভ্যালির রেগুলার ক্রেতা ছিলাম, পারচেজিং অ্যামাউন্টও ভালোই। কিন্তু তাদের রিসেলার-ফ্রেন্ডলি পলিসির কারণে অনেকদিন ধরেই কিছু কেনা সম্ভব হচ্ছে না। যদিও এই পোস্টটা আমি শুধুমাত্রই নিজের পয়েন্ট অফ ভিউ থেকে লিখছি কারো পক্ষ হয়ে না, তাও আমি মোটামুটি শিওর যে আমার মতোই অনেক সাধারণ ক্রেতা এখন ইভ্যালি অ্যাভয়েড করছে এসব কারণে। ইভ্যালি সিইও Mohammad Rassel সাহেবের কাছে একটাই রিকুয়েষ্ট করতে চাই, আপনার রোল মডেল Jeff Bezos (Worth at almost $200 Billion now) এর মেইন বিজনেস ফিলোসোফি "Our focus will always be on the Customers" ফলো করুন। কাস্টমারের চাওয়া-পাওয়াকে প্রাধান্য দিন। কাস্টমারের জন্য ইভ্যালিকে আরো সহজ করে তুলুন। রিসেলারদের জন্য আলাদা B2B প্লাটফর্ম গড়ে তুলুন। এই ফিলোসফিতে স্ট্রিক্ট থাকলে এই ১৮ কোটি মানুষের দেশে আপনি অবশ্যই খুব ভালো বিজনেস করতে পারবেন।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?