ডেটা অ্যানালিটিক্সের যুগে টেক স্টার্টআপগুলোর ভুল

বেশিরভাগ টেক স্টার্টআপই ব্যবসা শুরু করতে ডেটা অ্যানালিটিক্সকে দেখে অনেকটা রকেট লঞ্চের মত।  অ্যানালিটিক্স এর উপর এতই ভরসা থাকে যে, পাই টু পাই হিসাব করে তারা মার্কেটে নিজেদের অবস্থান গড়তে চায়। হয়ত তার যথেষ্ট যুক্তিগত কারণও রয়েছে তাদের কাছে।

ফলে মার্কেটে আসার পর ফলাফলটিও হয় রকেট লঞ্চের মতই। রকেট লঞ্চ করার সময় যদি সামান্য .০০০০১ ভাগ কোন কিছুতে উলট পালট হয় তাহলে মুহূর্তেই ঘটে যায় ভয়াবহ দুর্ঘটনা। তেমনি ডেটার উপর চুলচেরা বিশ্লেষণ করে মার্কেটে নামা স্টার্টআপগুলো মার্কেটের সামান্য পরিবর্তন হলে কিংবা  অ্যানালিটিক্সের ডেটায় সামান্য পরিমাণ ক্রুটি থাকলেই ভেঙে পড়ে তাসের ঘরের মত।  

ডেটা অ্যানালিটিক্সেকে রকেট লঞ্চের চোখে না দেখে আমরা যদি এটাকে একটা গাড়ির চালানোর মত করে মনে করি তাহলেই  ডেটা অ্যানালিটিক্সেকে আর বেশি কার্যকরী করা সম্ভব। ধরুন আপনি মতিঝিল থেকে শাহবাগ যাচ্ছেন গাড়ি চালিয়ে, যাওয়ার সময় রাস্তা অনুযায়ী আপনার গাড়িতে থাকা স্টিয়ারিং হুইল দিয়ে রাস্তার সাথে নিজের গাড়িকে মানিয়ে নিচ্ছেন। হটাৎ করে থামতে হলে ব্রেক চাপছেন। ঠিক তেমনি গাড়িকে আপনার স্টার্টআপ, আপনার ম্যানেজমেন্টকে স্টিয়ারিং হুইল এবং আপনার চোখগুলোকে যদি অ্যানালিটিক্স হিসেবে ধরে আগাতে থাকেন এবং সাথে যদি হটাৎ মার্কেট পরিবর্তনে কিভাবে রেস্পন্স করতে হবে তা জানা থাকে। তাহলেই আপনি ডেটা অ্যানালিটিক্সের সর্বোচ্চ ব্যবহার করতে পারবেন। মার্কেটের অবস্থান কেমন, সেখানে আপনি কিভাবে রেস্পন্স করবেন সেই সিদ্ধান্ত নিতে সাহায্য করবে ডেটা অ্যানালিটিক্স। তবে বেশিরভাগ ক্ষেত্রেই সম্পূর্ণ ডেটার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া অনেক বড় ক্ষতির কারন হতে পারে। 

Mehedi Hasan Polash 

BBA (Marketing)

NSU School of Business and Economics

 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আইক্লাউড লক কি? লক বাইপাস করার উপায়?

ওয়াইফাই পাসওয়ার্ড চোরদের ব্লক করুন এক নিমিষেই

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?